বিশ্বকাপ ২০১৪: ২য় রাউন্ড শেষে খেলোয়াড় ও টিম র‍্যাংকিং

Image

টিবিটি স্পোর্টস ডেস্কঃ

দেখতে দেখতে শেষ হয়ে গেল বিশ্বকাপ ২০১৪ এর দ্বিতীয় রাউন্ড। সামনে শুরু হতে যাচ্ছে কোয়ার্টার ফাইনাল। নিজেদের যোগ্যতা প্রমান দিয়ে ইতোমধ্যে শেষ আট নিশ্চিত করেছে ব্রাজিল, কলম্বিয়া, জার্মানি, ফ্রান্স, আর্জেন্টিনা বেলজিয়াম, নেদারল্যান্ড এবং কোস্টারিকা।

দল হিসেবে এবং খেলোয়াড়ের নৈপুণ্যে  র‍্যাংকিংঃ

দলগত পারফর্মেন্স

Image

গোলঃ গোলের দিক দিয়ে প্রথম অবস্থানে আছে নেদারল্যান্ড। চার খেলায় তাদের গোল ১২ টি। ১১, ১০, ৯ এবং আট গোল নিয়ে ২য়, ৩য়, ৪র্থ, ও ৫ম অবস্থানে আছে যথাক্রমে কলম্বিয়া, ফ্রান্স, জার্মানি, এবং ব্রাজিল। আর্জেন্টিনা আছে ৭ম অবস্থানে, গোল সংখ্যা ৭।

Image

গোল হজমঃ এবারের বিশকাপে সবচাইতে বেশি গোল হজম করেছে অস্ট্রেলিয়া। ৯ গোল খেয়ে গোল খাওয়ার শীর্ষে আছে তারা। তাদের সাথে ক্যামেরুন ও ৯ গোল নিয়ে আছে ২য় অবস্থানে। ৮ ও ৭ গোল খেলে বিদায় নেয়া হন্ডুরাস ও আলজেরি আছে ৩য় ও ৪র্থ অবস্থানে।

Image

মোট শটঃ গোল করতে হলে বলে শট করতে হয়। গোল করার জন্য মরিয়া হয়ে খেলেছে এবার বেলজিয়াম। প্রতিপক্ষের গোল পোস্ট কে লক্ষ্য করে তারা মোট শট করেছে ৮৩ টি। ৮০ টি শট করে ২য় অবস্থানে আছে আর্জেন্টিনা। ফ্রান্স করেছে ৭৬ টি শট, আর ব্রাজিল করেছে ৭০ টি। তার থেকে ৪ টি শট কম করে ৫ম অবস্থানে জার্মানি। এরা সবাইই শেষ আটে খেলছে।

Image

পরিচ্ছন্ন খেলাঃ এবারের বিশ্বকাপে সবচাইতে পরিচ্ছন্ন খেলা উপহার দিয়েছে ব্রাজিল। একটিও লাল কারড নেই, হলুদ কার্ড আছে  মাত্র ৮ টি। বেলজিয়াম হলুদ কার্ড পেয়েছে ৭ টি সাথে আছে একটি লাল কার্ড। এবারের বিশ্বকাপে সবচাইতে বেশি ১১ টি কার্ড দেখেছে উরুগুয়ে, ১০ হলুদের সাথে আছে একটি লাল কার্ড।

ব্যক্তিগত খেলোয়াড় পারফর্মেন্স

P-goalগোলঃ এবারের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড শেষে সর্বচ্চো গোলদাতা বেলজিয়ামের জেমস রদ্রিগেজ। তার পরেই চারটি করে গোল করে ২য়, ৩য়, ৪র্থ স্থানে আছেন মেসি, নেইমার এবং মুলার। তিন গোল করে ৫ম এবং ষষ্ঠ অবস্থানে ইকোয়েডোরের ভ্যালেন্সিয়া আর নেদারল্যান্ড এর রোবেন।

P-passপাসঃ ফুটবলকে বলা হয়ে থাকে পাসের খেলা।  পাস দেয়ার দিক দিয়ে সবার আগে আছেন জার্মানির টনি ক্রুস। তিনি মোট ৩৯৪ টি পাস দিয়েছেন, এর পরে ৩৭৭ টি পাস দিয়ে ২য় অবস্থানে আছেন আর্জেন্টাইন ডিফেন্ডার মাসচেরানো। ৩য় অবস্থানে বারো একজন জার্মান। ৩৭৭ পাস দিয়ে ফিলিপ লাম।

P-shotsশটঃ গোল করতে গলে নিতে হবে শট। আর সবচে বেশি শট নিয়ে ১ নাম্বারে নাম লিখিয়েছেন ফ্রান্সের করিম বেঞ্জামা। তিনি গোল্পোস্ট কে লক্ষ্য করে মোট শট নিয়েছেন ১৯ টি। ঘানার আমামোয়াহ, এবং পর্তুগাল তারকা রোনালদো নিয়েছেন ১৬ টি করে শট। তাদের অবস্থান যথাক্রমে ২য় এবং ৩য়। ১৩ টি করে শট নিয়ে ৪র্থ এবং ৫ম অবস্থানে আছেন আরজেন্টাইন মেসি এবং সুইস জার্ডান শাকিরি।

P-saveগোল সেইভঃ বারের বিশ্বকাপ বলাযায় গোলকিপারদের বিশ্বকাপ। বেশ কিছু ভাল গোলকিপারের দেখা পেছে বিশ্ববাসী। এক ম্যাচে ১৫ টি গোল সেইভের রেকর্ড গড়ে গোলকিপার হিসেবে মোট ২৭ টি সেইভ করে ১ম অবস্থানে আছেন টিম হাওয়ার্ড। এর পরেই আছেন নাইজেরিয়ান গোলকিপার এনিয়েমা। তিনি মোট সেভ করেছেন ২২ টি। ২০ টি গোল সেভ করে ৩য় অবস্থানে আছেন আলজেরিয়ান গোলকিপার রেইস এম্বহি।

সামনে শুরু হচ্ছে শেষ আটের সেমিফানাল লিড়াই। দেখাজাক কে কে বা কোন দল নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারে।

Advertisements

One thought on “বিশ্বকাপ ২০১৪: ২য় রাউন্ড শেষে খেলোয়াড় ও টিম র‍্যাংকিং

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s